প্রকাশিত: ১২/১২/২০১৬ ৭:৫৬ এএম

আসন্ন জেলা পরিষদ নির্বাচনে একক প্রার্থী হওয়ায় ২২ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী লাভ করেছেন। তাই এখন ৬১ জেলার মধ্যে ভোট হবে ৩৯ জেলায়। আর এসব জেলায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ১২৪ জন। ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান পরিবর্তন ডটকমকে এ সব তথ্য জানান। তিনি জানান, রোববার মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ দিন ছিল। মাঠ পর্যায় থেকে ইসিতে যে তথ্য এসেছে তাতে চেয়ারম্যান পদে ২২ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করেছে।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতরা হলেন- ঢাকায়  আওয়ামী লীগের প্রার্থী মো. মাহবুবুর রহমান, নারায়ণঞ্জে আনোয়ার হোসেন, গাজীপুরে মো. আখতারুজ্জামান, ঠাকুরগাঁওয়ে সাদেক কোরাইশী, জয়পুরহাটে আরিফুর রহমান রকেট, নাটোরে সাজেদুর রহমান খাঁন, সিরাজগঞ্জে আব্দুল লতিফ বিশ্বাস, যশোরে শাহ হাদিউজ্জামান, বাগেরহাটে শেখ কামরুজ্জামান টুকু, ঝালকাঠিতে সরদার শাহ আলম, ভোলায় আব্দুল মোমিন টুলু, নেত্রকোনায় প্রশান্ত কুমার রায়, মুন্সীগঞ্জে মো. মহিউদ্দিন, দিনাজপুরে আজিজুল ইমাম চৌধুরী, নওগাঁয় এ কে,এম ফজলে রাব্বি, কুষ্টিয়ায় রবিউল ইসলাম, ফেনী আজিজ আহমেদ চৌধুরী, কিশোরগঞ্জে মো. জিল্লুর রহমান, হবিগঞ্জে ডা. মো. মুশফিক হুসেন চৌধুরী, চট্টগ্রামে মোহাম্মদ আব্দুস সালাম, টাঙ্গাইলে ফজলুর রহমান খান ফারুক ও ফরিদপুরে মো. লোকমান মৃধা।

এছাড়া সাধারণ সদস‌্য ১৩৯ ও সংরক্ষিত সদস‌্য পদে ৫৩ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সাধারণ সদস‌্য পদে ২ হাজার ৯৮৫ জন ও সংরক্ষিত সদস‌্য পদে ৮০৫ জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। সোমবার এসব প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। প্রতীক পেয়েই প্রার্থীরা প্রচারণা শুরু করবেন।

প্রত্যেক জেলার অন্তর্ভুক্ত সিটি করপোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউপির চেয়ারম্যান ও সদস্য জেলার পরিষদের চেয়ারম্যান ও সদস্য জেলা পরিষদ নির্বাচনের ভোটার হবেন। জেলা পরিষদে মোট ভোটার রয়েছেন ৬৩ হাজার ১৪৩ জন। এরমধ‌্যে পুরুষ ৪৮ হাজার ৩৪৩ জন ও নারী ১৪ হাজার ৮০০ জন।

প্রতিটি জেলায় স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন। এ হিসেবে স্থানীয় সরকারের চার ধরনের প্রতিষ্ঠানের প্রায় ৬৭ হাজার নির্বাচিত প্রতিনিধি এ নির্বাচনে ভোট দেবেন।

প্রত্যেক জেলার অন্তর্ভুক্ত সিটি করপোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউপির চেয়ারম্যান ও সদস্য জেলার পরিষদের চেয়ারম্যান ও সদস্য জেলা পরিষদ নির্বাচনের ভোটার হবেন। তাদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন।

২০ নভেম্বর তফসিল ঘোষণা অনুযায়ী, ১ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল। বাছাই ৩ ও ৪ ডিসেম্বর; প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১১ ডিসেম্বর।

ভোট হবে ২৮ ডিসেম্বর সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত।

২৮ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো তিন পার্বত্য জেলা বাদে বাকি ৬১ জেলায় জেলা পরিষদে ভোট হবে।

পাঠকের মতামত

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ভল্ট ঘিরে রেখেছে পুলিশ

রাজধানী‌র ধোলাইখা‌লে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে এ‌নে‌ছে ফায়ার সা‌র্ভিস। আগুন নিয়ন্ত্রণের পর ব্যাংকের ...

‘বাংলাদেশ-মিয়ানমার রাজি থাকা সত্ত্বেও রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার কারণ খুঁজতে হবে’

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ...